ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট- লোকসঙ্গীত সমৃদ্ধির অনন্য প্রয়াস

বিনোদন প্রতিদিন আফসানা পারভীন তন্বী || 15 November 2018

প্রতিবছর তিনদিনব্যাপী উদযাপিত সাড়া জাগানো ফোক ফেস্ট একাধারে মানুষের মন কেড়ে নিচ্ছে এবং লোকসঙ্গীতকে সমৃদ্ধ করছে।


বাংলার নিজস্ব সঙ্গীত বলতে আমরা লোকসঙ্গীতকে বুঝি। লোকসঙ্গীত এর প্রত্যেকটি গানের মধ্যে প্রকাশ পায় গ্রাম- বাংলার সুখদুঃখ, সামাজিক চিত্র, মানুষের চিন্তা-চেতনা ইত্যাদি। প্রকৃত অর্থে লোকসঙ্গীত মানে বাংলার প্রানের গান বা নিজের গানকে বোঝায়।

যুগ যুগ ধরে লোক সঙ্গীত বিভিন্ন প্রজন্মের কণ্ঠে বয়ে এসে আজ এতটা পথ অতিক্রম করেছে। তাই প্রকৃতপক্ষে কে এই নান্দনিক গানের স্রষ্টা তা সঠিক করে বলা কঠিন। তবে কোন নির্দিষ্ট সম্প্রদায়ের জীবন এবং সংস্কৃতি অনুভব করা যায় লোক সঙ্গীতের অন্তরালে। যে গানে কোন নির্দিষ্ট নিয়ম বা অত্যাধুনিক বাদ্যযন্ত্রের কোন রকম প্রভাব নাই, সেই গান আসলে বাংলার নিজের গান।

কালক্রমে সময়ের স্রোতে আরও অনেক রকম সঙ্গীতের চেতনা ভিড় করেছে আমদের দেশে। কখন যেন মনের আড়ালে কিছুটা চাপা পড়ে গেল আমদের ঐতিহ্যবাহী লোকসঙ্গীত। ইতোমধ্যে বাংলার লোকসঙ্গীত নিয়ে বিভিন্ন রকম গবেষণা এবং প্রচারনা শুরু হয়েছে। ‘ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট’ একটি বড় প্লাটফর্ম যেখানে আমদের লোকসঙ্গীতের যেন পুনরজন্ম হয় এবং নানা দেশের লোক সঙ্গীতের যেন হাট বসে।

২০১৫ সালে প্রথম ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্টের আসর বসে। বিপুল উত্তেজনার সৃষ্টি করে চারিদিকে। আমাদের দেশে প্রাচীন লোক সঙ্গীতের রং ছড়িয়ে দেয় মানুষের মাঝে। সব শ্রেণীর মানুষের সচেতনতা সৃষ্টি করাই যেন ফোক ফেস্টের মূল লক্ষ্য। তাই এবার তৃতীয়বারের মতো আবারও ঢাকায় পালিত হচ্ছে আন্তর্জাতিক ফোক ফেস্ট।

অষ্টাদশ শতাব্দী (১৮০০-১৮৫০) থেকে লোকসঙ্গীতের জনপ্রিয়তা ছড়িয়ে পড়েছে আমদের দেশে। এখন আরও অধিক উত্তেজনা এবং চাঞ্চল্যকর পরিবেশ তৈরি হয় ফোক ফেস্টের আসরে। ২০১৭ সালের নভেম্বরের ৯ থেকে ১১ তারিখ পর্যন্ত তৃতীয়বারের মত সঙ্গীত প্রেমীদের হৃদয় ছুঁয়ে নিতে ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট শুরু হতে যাচ্ছে ঢাকার আর্মি স্টেডিয়ামে ।

সারা বিশ্বের প্রায় ১৪০ জন সঙ্গীতশিল্পী অংশগ্রহণ করছে এবারের আসরে। এবারের আসরে থাকছে নান চমক। দর্শকরা উপভোগ করবে তিব্বতের পাহাড় থেকে সহরা মরুভূমি পর্যন্ত এবং আসামের উপত্যকা থেকে পারস্যের ভূখণ্ড এবং পাকিস্তান থেকে ব্রাজিল পর্যন্ত বিভিন্ন স্বাদের লোকসঙ্গীত।

উপরন্তু, এই ইভেন্টের একটি প্রশংসনীয় বৈশিষ্ট্য হল প্রবেশ এবং নিরাপত্তার বিষয়। বিনামূল্যে রেজিস্ট্রেশন করে প্রোগ্রামে প্রবেশের মহান সুযোগ ছিল এই আসরে। প্রতিবছর তিনদিনব্যাপী উদযাপিত সাড়া জাগানো ফোক ফেস্ট একাধারে মানুষের মন কেড়ে নিচ্ছে এবং লোকসঙ্গীতকে সমৃদ্ধ করছে।

Folk Fest Occupy Our Folk Heritage

Entertainment Afsana Tanni on 15 November 2018

Dhaka International folk festival is a great initiative to uphold folk heritage towards the world.


​Folk music is basically song or music of unknown origin but is transmitted orally from generation to generation.​ Folk ​music springs from the heart of a community, uninfluenced by any sophisticated musical rules​.​ ​No standard music styles ​but implies a specific community’s lives and cultures.

Folk music ​was started by the anonymous people based on their natural expression which reflects a deep religious aspiration and non communal attributes for life. The kind of music is announced as world heritage.

Dhaka International folk festival is a great initiative to uphold folk heritage towards the world. In 2015 this great festival has been inaugurated in our country to aware people regarding the ancient folk music. The festival attracted people’s heart. So, for the third time folk fest has created a big crowed in the ground.

​​Folk music​ is popular from 8th century between (1800–1850) A.D in our country but now people seems to love it even more and is pretty loud. November 9 to 11 Nov, for the 3rd time the ​folk fest has wrapped up​ successfully at Dhaka army stadium with ​huge crowd and public ​excitement. A total of 140 folk musicians had performed from across the world. People experienced different flavor of folk starting from the mountains of Tibet to the deserts of Sahara to the valleys of Assam to the forgotten terrains of Persia and from Pakistan to Brazil.

Moreover, ​ an appreciable feature of this event was its access and security. There were a great opportunity for the people to enter into the program with free registration. However, there were strong security in every corner of the ground.

Three days long celebration of folk music with artists from Bangladesh, the Indian subcontinent and beyond​ has become the most popular event of every year. No doubt,​ folk music has already occupied a strong place as a heritage festival ​in ​the history​ of Bangladesh.