বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রংপুর বিভাগের একটি জেলা দিনাজপুর। সীমান্ত ঘেঁষা এই প্রাচীন শহরের অববাহিকায় বয়ে চলেছে আত্রাই, করতোয়া, ইছামতি সহ আরো কয়েকটি নদী। পর্যটন সম্ভাবনাময় এই শহরে রয়েছে ঘুরে দেখার অনেক জায়গা।

জুআয়রা হোসেন

আসন্ন অ্যাশেজ সিরিজে বল টেম্পারিং এর মত অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ‘স্মার্ট ক্রিকেট বল’ নিয়ে আসছে অস্ট্রেলিয়া। এই বল শুধু বল টেম্পারিং প্রতিরোধ করবে তাই না কোন খেলোয়াড় যদি এর চেষ্টা চালায় তাহলে মাঠে অবস্থিত আম্পায়ারকেও এই বিষয় সম্পর্কে অবগত করবে।

দীপান্বিতা সূত্রধর

বাংলা উচ্চারণ এবং ইংরেজি বানানের সাথে সামঞ্জস্য রাখতে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, বগুড়া ও যশোর এই পাঁচটি জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হয়েছে। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই প্রস্তাব উপস্থাপন করা হয়।

জুআয়রা হোসেন

কর্মব্যস্ত জীবনে ছুটি পেলে আমরা সবাই চাই শহুরে জীবন থেকে দূরে প্রকৃতির কাছে কিছু সময় কাটাতে। এতে মন ভাল হওয়ার পাশাপাশি এক অন্যরকম প্রশান্তি পাওয়া যাবে। যা আপনাকে আবার নতুন উদ্যমে কাজ করতে সাহায্য করবে। প্রকৃতির কাছে এমনই এক জায়গা হচ্ছে নাফাকুম।

জুআয়রা হোসেন

অনেক বাঁধা বিপত্তি আর বিতর্কের পর গত ৩১ মার্চ বেসিসের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর ২০১৮-২০২০ মেয়াদের কার্যনির্বাহী পরিষদ নির্বাচন। ঐ দিনই সন্ধ্যায় নির্বাচনের ফল ঘোষণা করার পর নির্বাচিত কার্যনির্বাহী পরিষদ সদস্যদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন বেসিস নির্বাচন বোর্ডের চেয়ারম্যান।

দীপান্বিতা সূত্রধর

সদ্য সমাপ্ত কেপটাউন টেস্টের তৃতীয় দিনে অস্ট্রেলিয়ার সাথে দক্ষিণ আফ্রিকার চলা ম্যাচে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ; ডেভিড ওয়ারনার আর ক্যামেরন ব্যাঙ্ক্রফটের বল টেম্পারিং ঘটনার পরে ক্রিকেট বিশ্বে বল টেম্পারিং নিয়ে হঠাৎই শোরগোল পড়েছে। কিন্তু বল টেম্পারিং আর এর জন্য শাস্তির ঘটনা আজ নতুন নয়। ক্রিকেটের ইতিহাসে এরকম লজ্জাজনক ঘটেছে বেশ কয়েকবার। অবাক করা হলেও ক্রিকেট দুনিয়ায় আলোচিত তারকার অনেকেই জড়িত ছিলেন বল টেম্পারিং এর মত অপকর্মে।

দীপান্বিতা সূত্রধর

শীতের পরের গরম আবহাওয়া মশার প্রজননের উত্তম সময় আর ঢাকার ময়লা জলাশয়, নালা নর্দমাগুলোতে জমে থাকা পানিতে মশার প্রজনন বেড়ে চলেছে। রাজধানীতে মশার প্রকোপ যে কী পরিমাণে বেড়েছে তা বর্ণনাতীত। আর মশার উৎপাতের সাথে বেড়ে চলেছে মশাবাহিত রোগ। চিকিৎসকেরা মনে করেন মশার উপদ্রব যদি ঠিক সময়ে সমাধান না করা হয় তাহলে গত বছরের মত আবারও মশাবাহিত রোগের মহামারী দেখা দিতে পারে।

দীপান্বিতা সূত্রধর

রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার একটি ইউনিয়ন সাজেক। ভ্রমণপিপাসু মানুষদের কাছে বর্তমানে যেসব জায়গা বেশি আকর্ষণীয় তার মধ্যে সাজেক অন্যতম। এর সৌন্দর্য সত্যিই অসাধারণ। তাছাড়া সাজেক বাংলাদেশের সবচেয়ে বড় ইউনিয়ন।

জুআয়রা হোসেন

বেশ কয়েকটি অ্যাপ আছে যেগুলোতে যদি কোন ছাত্র সাইন আপ করে তাহলে তারা প্রতি বিশ মিনিট ফোন ব্যবহার না করার জন্য ভার্চুয়াল পুরষ্কার পায়। আর এই পয়েন্টস দিয়ে তারা বিভিন্ন স্থানীয় দোকান থেকে বিনামূল্যে খাবার, পানীয় এমনকি সিনেমার টিকেট ও পেতে পারে।

দীপান্বিতা সূত্রধর

যোগাযোগের অন্যতম একটি মাধ্যম হচ্ছে বিমান। অনেকের কাছেই বিমানযাত্রা আরামদায়ক এবং উপভোগ্য। বর্তমানে প্রায় সকলেই বিমান ভ্রমণের দিকে বেশি আগ্রহী। তবে অনেকগুলো নিয়ম আছে যেগুলো বিমানে ভ্রমণকালে জেনে রাখা ও মেনে চলা উচিত।

জুআয়রা হোসেন

অপরূপ সৌন্দর্যের দেশ আমাদের বাংলাদেশ। সবুজে ঘেরা এদেশের বিভিন্ন প্রান্তে রয়েছে অনেক সুন্দর সুন্দর জায়গা। এমনি সুন্দর একটি জায়গার নাম হচ্ছে নিঝুম দ্বীপ। ছোট এই দ্বীপটি নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায় অবস্থিত।

জুআয়রা হোসেন

নিশ্চয়ই আমাদের অনেকেরই চোখে পরে দুইপাশে লাল আর মাঝখানে হলুদ টাইলসের ফুটপাত। শহরের সৌন্দর্য বৃদ্ধির জন্য মনে হলেও খুব কম মানুষই আছেন যারা এই ভিন্ন রঙ আর নকশার টাইলস দিয়ে নির্মিত ফুটপাতের আসল কারণ সম্পর্কে অবগত।

দীপান্বিতা সূত্রধর

‘কালের সংক্ষিপ্ত ইতিহাস’ লেখক, ইংরেজ পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং চিরতরে চলে গেছেন না ফেরার দেশে। ৭৬ বছর বয়সে কেম্ব্রিজ নিজ বাস ভবনে মারা যান তিনি। স্টিফেন হকিংসের তিন সন্তান লুসি, রবার্ট ও টিম বুধবার সকালে বিবিসি নিউজকে তার মৃত্যুর ব্যাপারটা নিশ্চিত করেন।

দীপান্বিতা সূত্রধর

বইপ্রেমীদের জন্য অবসর কাটানোর অন্যতম উপকরণ হচ্ছে বই। জ্ঞানের পরিধি বৃদ্ধির পাশাপাশি মনে আনন্দও জোগায় বই। অবসরে প্রায় অনেকেই বই পড়তে পছন্দ করেন। সময় পেলেই বসে পড়েন বই নিয়ে। অনেক নতুন কিছু জানার ও শেখার অন্যতম ভাণ্ডার হচ্ছে বই।

জুআয়রা হোসেন

বিমান দুর্ঘটনাগুলো ঘটে অন্যান্য ধরনের মানব ত্রুটির জন্য, যেমন এয়ার ট্রাফিক কন্ট্রোলার, রক্ষণাবেক্ষণ যারা করে ঐসব ইঞ্জিনিয়ারদের ভুলের কারণে। কখনও কখনও দীর্ঘ সময় ধরে কাজ করার কারণে বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে।

দীপান্বিতা সূত্রধর

রাজশাহী বিভাগের অধীনে অন্যতম সুন্দর একটি শহর রাজশাহী। দেশের উত্তরাঞ্চলের এই শহরে রয়েছে ঘুরে দেখার অসাধারণ সব জায়গা।

জুআয়রা হোসেন

অভিনেতা অভিনেত্রী আর কলাকুশলীদের পরিশ্রম তখনই সার্থক হয় যখন তাদের হাতে আসে স্বর্ণাবৃত এই ভাস্কর্য। কমবেশি আমরা সবাই জানি ভাস্কর্যটা কেমন দেখতে, কিন্তু কত হতে পারে এর মূল্য?

দীপান্বিতা সূত্রধর

সাপ্তাহিক ছুটিতে সবাই চায় পরিবার-পরিজন নিয়ে ঘুরে বেড়াতে। সব সময় হয়ত ঢাকার বাইরে কোথাও ঘুরতে যাওয়া হয়ে উঠেনা। তবে ঢাকার ভেতরেই অনেক জায়গা আছে যেখানে সারাদিন কিংবা বিকেলে পরিবার নিয়ে কিছু সময় কাটানো যায়।

জুআয়রা হোসেন

ইতিহাস আর ঐতিহ্যের প্রাণকেন্দ্র ঢাকা। মুখরোচক এবং জনপ্রিয় সব খাবারের কথা আসলেই সবার আগে পুরান ঢাকার নাম আসবে। ঐতিহ্যবাহী খাবারের জন্য পুরান ঢাকা বিখ্যাত। বিশেষ করে বিরিয়ানি, কাবাব এবং আরো কিছু স্থানীয় খাবার।

জুআয়রা হোসেন

বর্তমান সময়ে জনপ্রিয় হয়ে উঠা অন্যতম একটা জায়গার নাম হচ্ছে চট্টগ্রামের বাঁশবাড়িয়া সমুদ্র সৈকত। সীতাকুণ্ড উপজেলায় অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই সৈকত। অসাধারণ সুন্দর এই জায়গাটির মনোমুগ্ধকর সৌন্দর্যই মূলত পর্যটকদের আকৃষ্ট করে।

জুআয়রা হোসেন

পুরান ঢাকার গলিতে গলিতে গড়ে উঠেছে নানারকম খাবারের দোকান। কিছু দোকানের বয়স শতাধিক। এত বছরেও তারা ধরে রেখেছে তাদের মান এবং ঐতিহ্য। পুরান ঢাকার ঐতিহ্যবাহী খাবারের মধ্যে অন্যতম হচ্ছে শরবত, লাচ্ছি এবং ফালুদা। শুধু গ্রীষ্মকালে নয় স্বাদে অনন্য এসব শরবতের জন্য বছরের প্রায় সবসময়ই থাকে ভোজন রসিকদের আগমন।

জুআয়রা হোসেন

আজ শুক্রবার দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন্য দল ঘোষণা করেছে বিসিবি।

এস. এম. মিজানুর রহমান

হাইপারলুপ সিস্টেমকে এমন ভাবে বানানো যাবে যাতে এটি ঘণ্টায় ১২০০ কিমি বেগে চলতে পারবে। এটি আসলে সৌর শক্তি চালিত উচ্চগতি সম্পন্ন ইঞ্জিন বা মোটর। আর আসলেই যদি এরকম হয় তাহলে ৬১৪ কিলোমিটার পথ যেতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট।

দীপান্বিতা সূত্রধর

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত একটি সুন্দর শহর সিলেট। সিলেটে রয়েছে মনকাড়া বেশ কয়েকটি দর্শনীয় স্থান। তারমধ্যে অন্যতম হচ্ছে জাফলং, শ্রীমঙ্গল এবং রাতারগুল সোয়াম্প ফরেস্ট।

জুআয়রা হোসেন

হলিউডের একজন রিপোর্টারের মতে ৫৬ শতাংশ দর্শক মনে করেন যে, বিনোদনমূলক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সামাজিক নেটওয়ার্কগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এমনকি ৩১% দর্শক যারা বিভিন্ন সিনেমার ট্রেইলার দেখে, তারা অন্য দর্শক থেকে তাদের সিনেমার টিকেট কেনার সম্ভবনা প্রায় ৬ গুণ বেশি।

দীপান্বিতা সূত্রধর