স্যামসাং এর ফোল্ডেবল ফোন গ্যালাক্সি এক্স

প্রযুক্তি ভাবনা জুআয়রা হোসেন || 11 December 2017

দক্ষিণ কোরিয় কোম্পানি স্যামসাং প্রথম ফোল্ডেবল মোবাইল ফোন বাজারজাত করার পরিকল্পনা করছে।


আকর্ষণীয় সব ফিচার নিয়ে বাজারে আসছে স্যামসাং এর নতুন ফোন। গ্যালাক্সি এক্স নামে বাজারে আসছে ফোনটি।

নাম শুনে অনেকের মনে হতে পারে এটি আইফোন এক্স (আইফোন টেন) এর অনুকরণ। তবে সেটা সঠিক নয়। আইফোন এক্স আসার আগে থেকেই স্যামসাং এর এই ফোন আসার গুঞ্জন ছিল। ব্যাপক জনপ্রিয়তা ও সফলতার লক্ষ্যে স্যামসাং গ্যালাক্সি এস ৮ তৈরির সময় এর কোড নেম দিয়েছল 'ড্রিম'। কিন্তু সেইভাবে জনপ্রিয়তা পায়নি গ্যালাক্সি এস ও নোট সিরিজ।

ফোনটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে ফোনটির স্ক্রিন ভাঁজ করা যায়। তবে এর আগে ২০১৩ তে ফ্লেক্সিবল ফোন এনেছিল দক্ষিণ কোরিয় এই কোম্পানিটি। প্রযুক্তি বিষয়ক বিভিন্ন প্রদর্শনীতে ভাঁজ করার সুবিধাযুক্ত মোবাইল পণ্য দেখিয়েছে স্যামসাং। তবে এধরণের ফোন বাজারে আনতে প্রস্তুত ছিলনা কোম্পানিটি।

স্যামসাং এর ওয়েবসাইটের একটি পেজে এসএম জি ৮৮৮এন০ স্মার্টফোনটি দেখানো হয়। ২০১৮ তে বাজারে আসতে পারে ফোনটি। তবে নানা রকম জটিলতা এখনো রয়ে গিয়েছে। সেগুলো কাটিয়ে উঠতে পারলেই বাজারে আসবে। ফোনটির অন্যান্য ফিচার এখনো জানানো হয়নি। তবে এটা জানানো হয়েছে যে এর স্ক্রিন ভাঁজ করা যাবে এবং ফোনটি হাইব্রিড ট্যাবলেট ফোন।

২০১৮ সালে স্ক্রিন বাঁকানো যায় এমন ফোন আনবে স্যামসাং এমন ইঙ্গিত দিয়েছেন স্যামসাং এর মোবাইল অংশের প্রধান কোহ ডং জিং।

ফোনটি বাজারে আসার সঠিক সময় জানা না থাকলেও আশা করা হচ্ছে ২০১৮ এর মধ্যবর্তী সময়ের পর বাজারে আসছে গ্যালাক্সি এক্স কিন্তু সীমিত পরিমাণে।

যদিও ভাঁজ করা সুবিধা সম্পন্ন ফোন বানানোর লক্ষ্যে কাজ করছে অনেকগুলো প্রতিষ্ঠান, তবে এই দিক থেকে অন্যদের থেকে এগিয়ে থাকার জন্য কাজ শুরু করেছে স্যামসাং।

Samsung’s new foldable phone Galaxy X

Tech Zuaira Hossain on 11 December 2017

South Korean company Samsung is planning on launching its first foldable phone.


Samsung is coming with a new phone with amazing features. The phone is coming to market named as Galaxy X.

Many might assume it as the copy of  iPhone X (iPhone ten). This assumption might be wrong because there was rumors about this phone before launching Iphone X. Samsung gave its Galaxy S8’s code name as 'Dream' thinking of its becoming very popular. Unfortunately the galaxy s and note series phone’s popularity was not up to the mark.

The most attractive feature of the phone is that its screen is foldable. This South Korean company also launched flexible phone back in 2013. Samsung was not really prepared for this type of phones. The upcoming Galaxy X might be the first foldable phone. Samsung has shown many foldable mobile devices in many technology based programs.

Samsung showed its SMG 888N0 smartphone in one page of its website. Samsung may release this phone in 2018. There are still some complications and after overcoming them the phone will be launched. Other features of the phone is yet to be announced. But it’s announced that the phone is foldable and it’s a hybrid tablet phone.

Samsung’s Head of IT and Mobile Communications Division Koh Dong-jin indicates that samsung will launch bendable phone in 2018.

Though the exact time of launching the phone is yet to be announced, but it will be launching in the middle of the year and also in a limited number.

Though many company is working for making foldable mobile phones but Samsung is already working to be the first one to launch it.