মির্জা গালিবকে তার জন্মদিনে গুগল ডুডলের সম্মান প্রদর্শন

বিনোদন প্রতিদিন জুআয়রা হোসেন || 27 December 2017

গুগল ডুডল ছুটির দিন, বিশেষ মানুষ, ঘটনা এবং কৃতিত্বকে হোমপেজের লোগো সেই বিশেষ দিন অনুযায়ী পরিবর্তন করে স্মরণ করে। এই পরিবর্তনের মাধ্যমে গুগলও সেই আয়োজনে অংশ নেয়।


আজ ভারতের অন্যতম বিখ্যাত উর্দু কবি মির্জা গালিবের জন্মদিন। গুগল ডুডলও মির্জা গালিবের ২২০ তম জন্মদিন উপলক্ষে তার প্রতি সম্মান প্রদর্শন করে পরিবর্তিত হয়েছে। গুগল ডুডলে  পেছনে মুঘল আমলের ডিজাইন সহ মুঘল হ্যাট পরিহিত একজন দাড়িওয়ালা ব্যক্তিকে দেখাচ্ছে যা মূলত মির্জা গালিবকে বুঝানো হয়েছে।

মির্জা গালিব নামে পরিচিত, মির্জা আসাদুল্লাহ খান বেগ মোঘল সাম্রাজ্যের শেষ সময়ের উর্দু ও ফারসি ভাষার বেশ জনপ্রিয় কবি। তার ছদ্মনাম ছিল গালিব এবং আসাদ। উর্দুতে গালিব নামের অর্থ হচ্ছে প্রভাবশালী এবং আসাদ নামের অর্থ হচ্ছে সিংহ। তিনি ২৭শে ডিসেম্বর, ১৭৯৭ সালে কালা মহল, আগ্রাতে জন্মগ্রহণ করেন।

তাকে উর্দু ভাষায় সর্বকালের শ্রেষ্ঠ, জনপ্রিয় এবং প্রভাবশালী কবি মনে করা হয়। তিনি তার জীবদ্দশায় অনেক গজল লিখেছেন এবং সেগুলো বিভিন্ন ভাবে গাওয়া ও ব্যাখ্যা করা হয়েছে। তিনি ১১ বছর বয়স থেকে কবিতা লিখা শুরু করেন। যদিও তার মাতৃভাষা ছিল উর্দু, তিনি তুর্কি এবং ফারসি ভাষাতেও সমানভাবে পারদর্শী ছিলেন।

১৮৫০ সালে বাদশাহ বাহাদুর শাহ জাফর তাকে ‘দবির-উল-মুলক’, ‘নাজম-উদ-দৌলা' এবং ‘মির্জা নওশা’ উপাধিতে ভূষিত করেন। তিনি বাদশার আদালতে একজন গুরুত্বপূর্ণ সভাসদ ছিলেন। তিনি তার জীবদ্দশায় নিজের কাজের মাধ্যমে নিজেকে পরিচিত করেছিলেন।

তার বিখ্যাত সব উর্দু কবিতা এবং চিঠি ছাড়াও, ‘উর্দু-ই-মুয়ালা’ চিঠিপত্রের একটি সংগ্রহ, ‘তায়ে-ই-তাইয়েজ’ সাহিত্যের একটি রদবদল, ‘মিহিরই নিম রোজ’ একটি ঐতিহাসিক বিবরণ এবং ১৮৫৭ সালের একটি সাহিত্যিক বিবরণ ‘দস্তাম্বু’ ইত্যাদি ছিল তার অন্যান্য উল্লেখযোগ্য কাজ।

তার জীবন কালেই মোঘল সাম্রাজ্য তার ঔজ্জ্বল্য হারায় এবং একসময় ব্রিটিশদের কাছে ক্ষমতাচ্যূত হয়। তিনি ১৫ ই ফেব্রুয়ারী, ১৮৬৯ সালে মৃত্যুবরণ করেন। দিল্লিতে নিজামুদ্দিন আউলিয়া মাজারের কাছে একটি পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। শুধু ভারত এবং পাকিস্তান নয়, সারা বিশ্বেই মির্জা গালিবের বিশেষ খ্যাতি রয়েছে।

Google Doodle's tribute to Mirza Ghalib on his birthday

Entertainment Zuaira Hossain on 27 December 2017

Google doodle remembers holidays, special people, events, and achievement by changing the logo according to the event. Through this change Google also takes part in celebrating the event.


Today is the birthday of Mirza Ghalib, a prominent Urdu poet of India. Google has also changed its doodle to show respect to Mirza Ghalib on his 220th birthday. It's showing a photo of a beard person wearing a Mughal hat with a note on hand which resembles Mirza Ghalib and the background is also designed from the Mughal era.

Mirza Asadullah Baig Khan known as Mirza Ghalib is a prominent Urdu and Persian language poet during the last period of Mughal Empire. He used his pen-names Ghalib and Asad. In Urdu Ghalib means dominant and Asad means lion. He was born on 27th of December, 1797 in Kala Mahal, Agra.

He is considered as one of the most popular and influential Urdu poets of all time. He wrote several ghazals in his lifetime, which are sung and interpreted in different ways. He started writing poems at the age of 11. Although his mother tongue was Urdu, he was equally proficient in Turkish and Persian language.

In 1850, he was bestowed upon the title of ‘Dabir-ul-Mulk’ and ‘Najm-ud-daula’ as well as ‘Mirza Nausha’ by Emperor Bahadur Shah Zafar II. He was an important courtier of the royal court of the Emperor. He, later on, was appointed as the historian of Mughal Court. He made himself remarked during his lifetime through his works.

Apart from his famous Urdu poems and letters, ‘Urdu-i-Muallah’, a collection of epistles, ‘Taigh-e-Taiz’, a rebuttal of literary work, ‘Mehre neem Roze’, a historical narrative and ‘Dustambu’ a literary account of 1857 etc are few of his prominent works.

Mughal Empire was eclipsed and gradually displaced by the British during his lifetime. He passed away on 15th of February, 1869. He is buried in a family graveyard near Nizamuddin Auliya's shrine in Delhi. Not just in India and Pakistan, Mirza Ghalib is famous all around the world.