আইফোনের শ্লথগতির জন্য অ্যাপলের বিরুদ্ধে ৯৯৯ বিলিয়ন ডলারের মামলা

প্রযুক্তি ভাবনা দীপান্বিতা সূত্রধর || 3 January 2018

অ্যাপেল সম্পর্কে নেতিবাচক ধারণা তাদের ব্যবহারকারীদের মধ্যে এসেছে- অ্যাপেল তাদের পুরনো মডেলের আইফোনগুলোকে তারা নিজে থেকে শ্লথ করে দেয়।


অ্যাপল ইনকর্পোরেশন আইফোন ব্যবহারকারীদের কোন সাবধানতা উল্লেখ করা ছাড়াই ধীর গতির ব্যাটারি দিয়ে তাদের গ্রাহকদের প্রতারণা করেছে বলে মনে করছেন আইফোন ব্যবহারকারীরা। বিভিন্ন ফেডারেল আদালতে দায়েরকৃত আটটি মামলা হওয়ার পড়ে প্রতিষ্ঠানটির বছর পুরান সফটওয়্যারের পরিবর্তন সম্পর্কে প্রতারণাটি মানুষের নজরে আসে।

এদের মধ্যে একটি কেস এ অ্যাপেলের কাছে ১ ট্রিলিয়ন বা ১০ হাজার কোটি ইউ. এস. ডলার দাবি করা হয়েছে। বিষয়টি হাস্যকর মনে হলেও অ্যাপেল নিজেই তাদের এই অবস্থা ডেকে এনেছে। অ্যাপেল সম্পর্কে একটি ষড়যন্ত্র তত্ত্ব সবার সামনে চলে আসে এবং এই তত্ত্ব অনুযায়ী অ্যাপেল তাদের পুরনো মডেলের আইফোনগুলোকে নিজে থেকে শ্লথ করে দেয়।  

পেটেন্টলি অ্যাপল (৭ম ও ৮ম শ্রেণীর মামলা) অ্যাপলের বিরুদ্ধে ক্যালিফোর্নিয়ার ভিয়োলেটা মায়ানিয়া নামে একজন ৯৯৯ বিলিয়ন ইউ এস ডলারের মামলা দায়ের করে এবং মামলাটি দাবী করা হয় যে  এই শ্রেণীর প্রতিটি সদস্যকে একটি নতুন মডেলের আইফোন কিনতে হয় কারণ তাদের পুরোনো মডেলের আইফোনের কর্মক্ষমতা কিছু দিন যেতে না যেতেই ইচ্ছাকৃত ভাবে শ্লথ করে দেয়া হয়।

ক্যালিফোর্নিয়ার ইউ.এস. জেলা আদালতে (ডিস্ট্রিক কোর্ট) সমস্ত মামলা দায়ের করা হয়েছে। এছাড়াও নিউইয়র্ক, ইলিনয় সহ দেশব্যাপী সম্ভবত লক্ষ লক্ষ আইফোন ব্যবহারকারী এরূপ মামলা দায়ের করে। হারীটজ রিপোর্ট করেছে যে, একই রকম একটি মামলা ইসরায়েলি আদালতে দায়ের করা হয়েছে।

গত ডিসেম্বরে, অ্যাপল নিশ্চিত করেছে যে এটি একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে আইফোন ৬, ৬ প্লাস, ৬ এস, ৬ এস প্লাস এবং এসই মডেলের ফোনের গতি শ্লথ হয়ে যায়। অ্যাপল ইনকর্পোরেটেড কর্তৃপক্ষ তাৎক্ষণিক বিদ্যুৎ যাতে আইফোনের ক্ষতি করতে না পারে এর জন্য ফোনটি নিজ থেকে বন্ধ হয়ে যাবে এরকম নতুন বৈশিষ্ট্য এনেছিল।

আইফোনে যে লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহৃত হয়, তা বেশি ঠাণ্ডা পরিবেশে তাৎক্ষণিক বিদ্যুৎ নিয়ন্ত্রন করতে পারে না এবং সময়ের সাথে সাথে ফোনটি যত পুরানো হতে থাকে তার ব্যাটারির ক্ষমতা কমতে থাকে।

আইফোনের ব্যাটারি সম্পর্কিত সমস্যাটি আলোচিত হওয়ার পরে, অ্যাপল তার গ্রাহকদের কাছে ক্ষমা প্রার্থনা করে এবং বলেছে যে এটি পুরানো ব্যাটারির পরিবর্তনের ব্যপারটি দেখবে এবং প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করবে। অ্যাপেল কর্তৃপক্ষ আরও জানায় যে আইফোনের যে নতুন বৈশিষ্ট্যগুলি পরবর্তীতে আসবে যা আইফোন ব্যবহারকারীদের ব্যাটারিটির অবস্থা এবং তা ফোনের কার্যক্ষমতার উপর কোন প্রভাব ফেলবে কিনা তা পর্যবেক্ষণ করবে।

কোম্পানির বিবৃতি অনুযায়ী, ২০১৮ সালের জানুয়ারী মাসের শেষ দিক থেকে অ্যাপল আইফোন ৬ বা তার পরের মডেলগুলোর জন্য বিনামূল্যে ব্যাটারির প্রতিস্থাপন কার্যক্রম শুরু করেছে এবং এতে ৭৯ ইউ. এস. ডলারের পরিবর্তে মাত্র ২৯ ডলার খরচ হবে।

অ্যাপেলের বিবৃতি অনুতাপজনক হলেও পুরানো ব্যাটারির সাথে ফোনগুলি শ্লথগতির এই অভিযোগ অস্বীকার করেছে যাতে ভোক্তারা নতুন ফোন কিনতে উদ্বুদ্ধ হয়।


Apple faces $999 billion lawsuit for slowing down iPhones

Tech Dipanwita Sutradhar on 3 January 2018

Apple fueled a conspiracy theory that said older iPhones are intentionally slowed down, so buyers purchase new models instead.


Apple Inc. defrauded iPhone users by slowing devices without cautioning to compensate for poor battery performance. According to eight lawsuits filed in various federal courts since the company opened up about the year-old software change.

One of those class actions asks for almost $1 trillion in damages from Apple. That may sound like a joke, but Apple brought this on itself. Apple fueled a conspiracy theory that said older iPhones are intentionally slowed down, so buyers purchase new models instead.

Patently Apple (The 7th and 8th Class Action Lawsuits) found the $999 billion lawsuits against Apple. Filed by one Violetta Mailyan in California and the suit said that each member of the Class had to buy a newer iPhone model because the performance of their older iPhone model had slowed down as a result of Defendant’s purposeful conduct.

All the lawsuits were filed in U.S. District Courts in California, New York, and Illinois and pursue class-action to represent possibly millions of iPhone owners nationwide. The newspaper Haaretz reported that an alike case was lodged in an Israeli court.

Last December, Apple confirmed that it decelerated down the iPhone 6, 6Plus, 6S, 6S Plus, and SE through a software update. Apple Inc. said that they brought the feature which can be smoothed out the instantaneous peaks to prevent the device from unexpected shutting down.

Lithium-ion batteries are used in iPhones and it becomes less capable of delivering peak current demands when it is in cold conditions, has a low battery charge or as they age over time. It may cause the device unexpected shutting down to protect its electronic components.  

After the battery issue came to light, Apple makes an apology to customers and said that it would offer concessions to substitute old batteries. The company as well said that new features are rolling out which will give consumers more visibility into the health of their iPhone's battery, so they can see for themselves if its condition is affecting performance or not.

According to the company statement, Apple is offering a discount on battery replacements to anyone with an iPhone 6 or later. A battery replacement will cost $29 instead of $79 starting in late January of 2018.

Though Apple's message was repentant, it still rejected accusations that the company slowed down phones with older batteries as a way to push people into buying new phones.