৫২৭ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ প্ল্যান্ট জাতীয় গ্রিডের সাথে যুক্ত হতে চলেছে

প্রযুক্তি ভাবনা দীপান্বিতা সূত্রধর || 19 December 2017

সরকার সৌর প্যানেল ভিত্তিক প্রকল্পগুলি স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে, যা জাতীয় গ্রিডের সাথে সংযুক্ত হবে।


আমরা সকলে সৌরশক্তি ও সৌরশক্তি চালিত যন্ত্র সম্পর্কে শুনেছি এবং সম্প্রতি বাংলাদেশ সরকার সৌর প্যানেল ভিত্তিক বিদ্যুৎ প্রকল্প স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।

সহজভাবে বলতে গেলে- একটি সৌর শক্তি চালিত সিস্টেম বা যন্ত্র ফোটোভোলটাইক (পিভি) সেল  সূর্যালোককে সরাসরি স্থিরবিদ্যুৎতে রুপান্তরিত করে এবং ইনভারটার স্থিরবিদ্যুৎকে পরিবর্তনশীল (এসি) বিদ্যুতে মধ্যে ডিসি পরিবর্তন করে যা পরবর্তীতে লাইট এবং যন্ত্রপাতিকে বিদ্যুৎপ্রেরণ করে।

ক্রমবর্ধমান জনসংখ্যার পরিসংখ্যান এবং উন্নয়নশীল দেশগুলির অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে শক্তি চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতি থেকে সহজেই আন্দাজ করা যায় যে,  উন্নয়নশীল দেশগুলির বিদ্যুৎ ও জ্বালানি শক্তি খরচ আগামী বিশ বছরে কমপক্ষে দ্বিগুণ হবে। কয়েক দশকের মধ্যে, জীবাশ্ম জ্বালানির পরিমাণ হ্রাস পাবে। কয়লা, জ্বালানি তেলশক্তির উৎস হলেও এসব থেকে ক্ষতিকার কার্বন ডাই অক্সাইড এবং গ্রিনহাউজ গ্যাস যেমন- ক্লোরো ফ্লুরো কার্বন, মিথেন নিঃসরণ হয়। তাই জলবায়ুর সুরক্ষা স্বার্থে, গ্রিনহাউজ গ্যাস নির্গমন হ্রাস করা আবশ্যক। এর মানে এই দাঁড়ায় যে জ্বালানি শক্তির উত্স সঞ্চয় এবং পুনরায় ব্যবহারযোগ্য শক্তির উত্সের উপর নির্ভরতা বৃদ্ধি করতে হবে।

বর্তমানে বাংলাদেশের প্রায় ৬২.৪% লোক বিদ্যুৎ ব্যবহার করছে এবং প্রতিবছর মাথাপিছু বিদ্যুতের ব্যবহার প্রতি ঘন্টায় প্রায় ৩১০ কিলোওয়াট যা বিশ্বের সর্বনিম্ন বিদ্যুৎ ব্যবহারের দিক দিয়ে অন্যতম।

যেহেতু দিনে দিনে বিদ্যুতের চাহিদা বাড়ছে এবং সেই কারণে আমাদের সরকার সৌর প্যানেল ভিত্তিক প্রকল্পগুলি স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে, যা জাতীয় গ্রিডের সাথে সংযুক্ত হবে। সৌর প্যানেল ভিত্তিক প্রকল্পগুলি ৫২৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারবে বলে জানা গেছে।

অন্যদিকে, জামালপুরে সারিষাবাড়িতে ৮ একর জমির উপর ৩২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনকারী প্ল্যান্ট নির্মাণ করছে এনগ্রীন সরিষাবাড়ি সোলার প্ল্যান্ট লিমিটেড নামক একটি স্থানীয় কোম্পানি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুনামগঞ্জে ৪০০ কিলোওয়াটের ফোটোভোলটাইক বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেন এবং চাঁপাইনবাবগঞ্জের ২৫২ মেগাওয়াটের দুটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেন।

এছাড়াও সম্প্রতি, সরকার ১০ টি উপজেলায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ঘোষণা দিয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এনগ্রীন সরিষাবাড়ি সোলার প্লান্ট লিমিটেডের চুক্তি স্বাক্ষর করেছে এবং ২০১৫ সালের ফেব্রুয়ারি মাস থেকে ৩ মেগা ওয়াটের গ্রিড টাইড সৌর চালিত প্ল্যান্ট নির্মাণের মাধ্যমে। সম্প্রতি এটি নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে পিডিবিকে 33/11 কেভি সাব-গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছে ।

পিডিবির পরিচালক শেখ নাজমুল হক বলেন যে ২০১৩ সালের ৩ আগস্ট থেকে জাতীয় গ্রিডে নবায়নযোগ্য সৌর বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। বাংলাদেশ সরকার গ্রিন পাওয়ার প্রজেক্টের অধীনে বিভিন্ন নবায়নযোগ্য শক্তি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালু করার সিদ্ধান্ত নিয়েছে যা কার্বনের পরিমাণ হ্রাস করবে এবং পরিবেশ রক্ষায় সাহায্য করবে।

527 MW power driven solar plant connects to national grid

Tech Dipanwita Sutradhar on 19 December 2017

The government has decided to install a solar panel based projects which will be connected to the national grid.


We all hear about solar power and solar system and recently Bangladesh’s Government also has taken decision to establish solar panel based power projects.

In an easy way, a solar energy system works like Photovoltaic (PV) cells convert sunlight to direct current (DC) electricity. The inverter modifies DC into alternating current (AC) electricity. The electrical panel sends power to your lights and appliances.

Rising population figures and economic development in developing countries will bring in a significant increase in energy needs. Even optimistic scenarios predict that energy consumption in developing countries will at least double in the next twenty years. Within a few decades, extractable fossil fuels will be shattered or unaffordable. In the interests of climate protection, greenhouse gas emissions must be reduced. This means that there must be a reduction in energy consumption as well as an increase of reliance on renewable sources of energy.

At present, about 62.4% of the Bangladeshi population has access to electricity and per capita, electricity consumption is about 310 kWh which is one of the lowest in the world.

But day by day the necessity of electricity is increasing and that is why our government has decided to install a solar panel based projects which will be connected to the national grid. The capacity of the panel will 527 MW.

On the other hand, the 3MW plant was constructed on eight acres of land at Sarishabari in Jamalpur by a local company, Engreen Sharishabari Solar Plant Ltd.

Prime Minister Sheikh Hasina inaugurated a 400KW photovoltaic power plant in Sunamganj and two power plants in Chapainawabganj with a combined capacity of 325MW.

Lately, Government has also announced full electricity coverage for 10 Upazilas.

Power Development Board (PDB) had a contract with Engreen Sharishabari Solar Plant Ltd for purchasing power or we can say electricity by constructing 3MW grid-tied solar plant in February 2015. Recently, it is supplying power to the PDB 33/11 KV sub-grid station area as per a certain amount of money.

Sheikh Nazmul Haque, director of PDB said that the afresh constructed solar plant is being supplied power to the national grid from 3rd August 2017. Bangladesh government took a decision to launch various renewable energy-based power plants which will be under green power project for reducing the amount of carbon and protect the environment.