মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণে প্রিয়র এক অভিনব উদ্যোগ মুক্তিপিন

প্রযুক্তি ভাবনা জুআয়রা হোসেন || 27 December 2017

লাখো শহিদের রক্তে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। দেশের প্রতিটি কোনায় কোনায় গাঁথা সেই স্মৃতি। যুদ্ধের সেই ইতিহাস ও ঘটনাকে এক সুতায় গাঁথতে মুক্তিযুদ্ধ নিয়ে ডিজিটাল আর্কাইভ তৈরির উদ্যোগ নিয়েছে প্রিয় লিমিটেড।


নয় মাস রক্তক্ষয়ের পর আমরা পেয়েছি আমাদের এই স্বাধীন বাংলাদেশ। এই নয় মাস জুড়ে রয়েছে কত শত ঘটনা, ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অজস্র স্মৃতি। অনেক ইতিহাস আছে যা এখনো রয়ে গেছে অজানা। সেই স্মৃতি এবং ইতিহাসকে ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষণ করার উদ্যোগ এর নাম দেয়া হয়েছে ‘প্রিয় মুক্তিপিন’। এটি এক অভিনব হিস্ট্রি আর্কাইভ যেখানে মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষিত থাকবে দেশের মানচিত্রে। ডিসেম্বর জুড়ে দেশের ৬৪ জেলায় সর্বস্তরের মানুষের অংশগ্রহণে ও প্রিয়.কমের সরাসরি তত্ত্বাবধানে মুক্তিযুদ্ধের জানা-অজানা, ছোট বড় ও ক্ষয়িষ্ণুপ্রায় ঘটনাগুলোকে সনাক্ত করা হবে এবং এসব ইতিহাসকে সামনে তুলে ধরা হবে। এই আর্কাইভ মুক্তিযুদ্ধের ইতিহাসের একটি স্থানকেও অজানা থাকতে না দেয়ার প্রতিশ্রুতি নিয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের কাছে ইতিহাসকে তুলে ধরা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস যেন হারিয়ে না যায়  সেজন্যই এ অভিনব উদ্যোগ নেয়া হয়েছে।

আর্কাইভটির জন্য মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার স্থিরচিত্র, অডিও-ভিডিও, প্রত্যক্ষদর্শীর বিবরণ, মুক্তিযোদ্ধাদের তালিকা, যুদ্ধপরাধী এবং ঘাতক দালালদের তালিকা, মুক্তিযুদ্ধকালীন বিভিন্ন সংবাদপত্র, নিউজ কাটিংসহ আরো অনেক তথ্য সংগ্রহ করে তথ্যভান্ডার তৈরি করা হচ্ছে।

মুক্তিপিনে এক নজরেই দেখা যাবে মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত স্থান আর সেইসাথে ছবি কিংবা ভিডিও এর মাধ্যমে জানা যাবে সেই স্থান সম্পর্কিত ঘটনা।

প্রিয় লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন জানান ডিসেম্বর থেকে সফটওয়্যারটি সবার জন্য উন্মুক্ত করে রাখা হবে এবং সেইসাথে উন্মুক্ত করে রাখা হবে মোবাইল অ্যাপ ও।

আগ্রহী যেকেউ মুক্তিযুদ্ধের ইতিহাসকে মুক্তিপিনের মাধ্যমে ম্যাপে প্রকাশ করে এই আর্কাইভে অংশ নিতে পারবে। প্রিয়.কমের নিজস্ব প্যানেল প্রতিটি পিনের সত্যতা ও যথার্ততা যাচাই করবেন। বিচারক প্যানেলে রয়েছেন, প্রফেসর ড. আনিসুজ্জামান, প্রফেসর ড. কায়কোবাদ, প্রফেসর ড. মোহাম্মাদ জাফর ইকবাল, ও ড. গওহর রিজভী।

১ ডিসেম্বর থেকে শুরু হওয়া কার্যক্রমটি চলবে ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত। মার্চে এক অনুষ্ঠানের মাধ্যমে সর্বোচ্চ সংখ্যক সঠিক মুক্তি পিনদাতার প্রথম ১০০ জনের প্রত্যেককে ১০ হাজার টাকা করে পুরস্কার ও সাথে সোজন্য সামগ্রী দেয়া হবে দেয়া হবে।

স্মার্টফোনে প্রিয় অ্যাপ ডাওনলোড করে কিংবা ব্রাউজার থেকে ওয়েবসাইট ভিজিট করে বিস্তারিত তথ্য জানা যাবে।

এই আয়োজনে পেমেন্ট পার্টনার হিসেবে যুক্ত রয়েছে আইপে সিস্টেমস লিমিটেড। সার্বিক সহযোগিতায় রয়েছে গ্রামীণফোন, ইউনিলিভার বাংলাদেশ, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, এনআরবিসি ব্যাংক লিমিটেড এবং এজি ফুড লিমিটেড।

Priyo’s innovative initiative Muktipin to preserve the history of Liberation War

Tech Zuaira Hossain on 27 December 2017

Bangladesh gained its independence at the cost of 30 lakh martyrs. Every corner of the country holds the memories of this war. Priyo limited has taken a great initiative to create a digital archive to preserve the glorious memory and history of the liberation war.


After nine months of blood shedding war, we achieved our independent Bangladesh. There are hundreds of events, thousands of memories throughout these nine months. Still there are many events of that period which are not known to people. The initiative to preserve the history and memories is named as ‘Priyo Muktipin’. This is an innovative history archive where history of Liberation War will be preserved in the map of the country. Under the direct supervision of priyo.com, known, unknown, small and incalculable incidents of the liberation war will be identified and these history will be highlighted with the participation of people from all walks of life throughout 64 districts. This archive promised not to leave a place with history of liberation war to be unknown. This innovative initiative has been taken so that our next generation can see the history and also for not losing any of the history of the liberation war.

Photos of the genocides of the war, eyewitness accounts, list of freedom fighters, list of war criminals and killers, various newspapers during liberation war, news cutting, and many more information is being collected for the archive.

Memorial sites of the liberation war and photos or videos related to that place will be shown at a glance in Muktipin.

Zakaria Swapan, CEO, Priyo Limited said that the software will be open to all from December and also the mobile app will be open as well.

Anyone interested would be able to participate in this archive by publishing the history of liberation war on the map through muktipin.

Priyo.com’s own panel will check the authenticity and accuracy of each pin. Professor Dr. Anisuzzaman, Professor Dr. Kaykobaad, Professor Dr. Muhammad Zafor Iqbal and Professor Dr. Gawhaur Rizvi is in the panel list.

The program started on December 1 will continue till 28th February. The first 100 people from highest number of muktipin provider will be given 10 thousand taka as reward along with some other gifts in March.

Further information can be found by downloading priyo app in smartphone or visiting the priyo website.

Ipay systems limited is the payment partner of the event. Grameenphone, Unilever Bangladesh, Mercantile Bank Limited, NRBC Bank Limited and AG Food Ltd are the main contributors.