নারীদের ডিজিটাল নেতৃত্ব উন্নয়নে বেগমের নতুন উদ্যোগ

ব্যবসা বাণিজ্য দীপান্বিতা সূত্রধর || 16 July 2018

গত ৬ জানুয়ারি ধানমন্ডিস্থ ই এম কে সেন্টারে ডিজিটাল নেতৃত্ব এবং জনসম্মুখে নিজেকে উপস্থাপন সম্পর্কে একটি বুট ক্যাম্পের আয়োজন করে বেগম.কো।


“নেতৃত্ব এবং জ্ঞান অর্জন একটি অপরটির জন্য অপরিহার্য” – জন এফ. কেনেডি

কোন নেতা একটা প্রতিষ্ঠান চালান বা কোন দেশের নেতৃত্ব দেন না কেন, একজন নেতা বা লিডার জানেন যে লক্ষ্য অর্জনের প্রেরণা এবং দিক নির্দেশনা কতটা গুরুত্বপূর্ণ।

কিন্তু যখন মানুষ কিছু জানতে চায় বা কিছু শিখতে চায় তার জন্য তাদের গভীর জ্ঞানের প্রয়োজন। সুতরাং, কোন কিছু অর্জন করতে হলে বা জ্ঞান অর্জন করতে হলে প্রয়োজনীয় শিক্ষার ব্যতিক্রম নেই। এ কারণে নেতৃত্ব এবং শেখার একে অপরের কাছে নির্ভরযোগ্য।

যেহেতু বর্তমান সময় ডিজিটাল তথ্য ও প্রযুক্তির যুগ তাই বাংলাদেশ সরকার এবং অন্যান্য অনেক প্রতিষ্ঠান বিশেষ করে নতুন উদ্যোক্তাগণ তথ্য ও প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের নারী সমাজকে অনুপ্রাণিত করার চেষ্টা করছে যাতে তারা অর্থনৈতিক এবং সামাজিকভাবে স্বাবলম্বী হতে পারে।

এই অবস্থার কথা চিন্তা করে বেগম. কো, প্রিনিউয়ার ল্যাবের সমর্থনে ডিজিটাল নেতৃত্ব বিষয়ক একটি বুট ক্যাম্প আয়োজিত হয়।

উক্ত বুট ক্যাম্পে কমিউনিটি লেভেলের আলোচনা, উদ্যোক্তাদের কী দায়িত্ব, মানুষের সামনে কিভাবে কথা বলা বা মানুষের সামনে উপস্থাপন করা এইসব বিষয়ে বক্তব্য দেয়া হয়। এই সেশনটি অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক একটি সংঘ “স্পিচলেস” এর আলোকে, যারা হাস্যরসের মাধ্যমে পাবলিক স্পিকিং বা মানুষের সামনে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার প্রশিক্ষন দেয়।

এই বুট ক্যাম্পে একটি সেশনে প্রধান বক্তা এবং অংশগ্রহণকারীদের মধ্যে নেতৃত্বের ধারণা, ভবিষ্যতের চিন্তাভাবনা, তাদের নিজেদের সম্পর্কে উপলব্ধি এবং উন্মুক্ত আলোচনা হয়। অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সার্টিফিকেট এবং উপহার প্রদান করা হয়।

ডিজিটাল নেতৃত্ব বিষয়ক বুট ক্যাম্পটির প্রধান বক্তা ছিলেন বেগম. কো এর প্রতিষ্ঠাতা এবং প্রিনিউয়ার ল্যাবের ভেঞ্চার ম্যানেজার রাখশান্দা রুখাম। বেগম. কো সব সম্ভাব্য উপায়ে নারীর ক্ষমতায়নের জন্য তাদের সমৃদ্ধ কন্টেন্ট দিয়ে গ্রামীণ নারীদের পাশাপাশি বাংলাদেশের সকল নারীর সেবা করার চেষ্টা করবে বলে আশাবাদ প্রকাশ করেন তিনি।

তিনি আরও জানান যে ভবিষ্যতে প্রতি মাসে এই রকম আরো বুট ক্যাম্পের এবং পরে যদি সম্ভব হয় প্রতি সপ্তাহে কিছু ছোট ক্যাম্পের আয়োজন করা হবে। এর আগে ডিজিটাল মার্কেটিং বা ডিজিটাল বিপণনের উপর বেগম. কো বুট ক্যাম্পের আয়োজন করেছিল।

বুট ক্যাম্পটি গত ৬ জানুয়ারি ২০১৮ তারিখে ধানমন্ডিস্থ ই এম কে সেন্টারে অনুষ্ঠিত হয়।


Begum's new initiative for the development of women's digital leadership

Business Dipanwita Sutradhar on 16 July 2018

A boot camp was held by Begum.co on 06 January 2018 at EMK Center, Dhanmondi on digital leadership and public speaking for empowering women of Bangladesh.


“Leadership and learning are indispensable to each other” – John F. Kennedy

Whether they led a company or a country, history's best leaders understood the importance of providing the motivation and direction to achieve larger goals.

But when people want to know something or want to teach something; they need deep knowledge. So, learning is essential to achieve something or achieve knowledge. That is why leadership and learning are dependable to each other.

As it is the era of digitization and Bangladesh government and other many companies especially startups try to motivate and inspire women to set free their ability in IT industries so that they can be economically and socially sustainable.

Encouraging this insight, Begum.co with the support of Preneur Lab has hosted a boot camp on ‘Women Digital Leadership 2018’.

In this boot camp, an opportunity was given to learn digital leadership at the community level, key responsibilities of entrepreneurs, connecting the beginners with the experts and teamwork based on a training session of ‘Speechless’. Speechless is basically an international organization who is recently working on public speaking with fun.

A session of this boot camp includes open communicating discussion between the speaker and the participants about their ideas of leadership, thoughts about future, open up about their own selves and realize the uniqueness of her/him. At the end of the occasion, certificates and gifts are given to the participants of the program.

The speaker of the boot camp was the founder of Begum.co and venture manager of Preneur Lab, Rakhshanda Rukham and she assured that Begum.Co will try to serve the rural women as well as women in Bangladesh with their rich content for empowering them in every possible way. She also has promised to arrange more boot camp like this one in every month and if possible in every week later. Previously, this kind of session which was on digital marketing was taken by the Begum.co.

The boot camp was held on 06 January 2018 and it happened at EMK